ডাটা প্রসেসিং এর উপর ভিত্তি করে কম্পিউটারের শ্রেণীবিভাগ

ডাটা প্রসেসিং এর উপর ভিত্তি করে কম্পিউটারের বিভিন্ন শ্রেণীবিভাগ (List different types of computer depending on data processing )

কাজের ধরন প্রকৃতি ও ডাটা প্রসেসিং এর ভিত্তিতে কম্পিউটার কে তিন ভাগে ভাগ করা যায়-

 

(i) এনালগ কম্পিউটার(Analog computer)

(ii) ডিজিটাল কম্পিউটার (Digital computer)

(iii) হাইব্রিড কম্পিউটার(Hybrid computer)

 

(ক) এনালগ কম্পিউটার  (Analog computer) : Analogy ইংরেজি শব্দ থেকে Analog কথাটি এসেছে ।

এনালগ কথার অর্থ হচ্ছে  সাদৃশ্য ।চাপ, তাপ, তরল, প্রবাহ ইত্যাদি পরিবর্তনশীল ডাটার জন্য সৃষ্ট বৈদ্যুতিক তরঙ্গ পরিমাপ করে এনালগ কম্পিউটার এর কার্যক্রম পরিচালিত হয় এবং সম্পাদিত ফলাফল মিটার বা কার সাহায্যে প্রকাশ করে। পেট্রোল  পাম্পের জ্বালানি সরবরাহ ও মূল্য নির্ণয়ের কাজে; গাড়ি,উড়োজাহাজ,মহাকাশযান ইত্যাদির গতিবেগ পরিমাপের জন্য অ্যানালগ কম্পিউটার ব্যবহার করা যায়।

(খ) ডিজিটাল কম্পিউটার (Digital computer) ঃ ডিজিট (Digit) শব্দ থেকে ডিজিটাল শব্দের উৎপত্তি। ডিজিটাল কম্পিউটারে বর্ণ, সংখ্যা, সংকেত, প্রতিক ইত্যাদি ইনপুট হিসেবে ব্যবহৃত হয়। ডিজিটাল ০ (শূন্য) এবং ১ (এক) -এই দুটি বাইনারি ডিজিট দিযে সব ধরনের কাজের প্রক্রিয়াকরণ সম্পাদন কর্ে‌ ডিজিটাল কম্পিউটার খুবই সূক্ষ্ন ও নির্ভুল ফলাফল প্রদান করতে পারে।

(গ) হাইব্রিড কম্পিউটার (Hybrid computer)t অ্যানালগ ও ডিজিটাল – এই দুই শ্রেণীর কম্পিউটারের প্রযুক্তির সমন্বয়ে মিশ্র প্রযুক্তিতে তৈরি কম্পিউটারকে হাইব্রিড কম্পিউটার বলে। হাসপাতালের ইনটেনসিভ  কেয়ারে এ ধরনের কম্পিউটার ব্যবহৃত হয়। এ ক্ষেত্রে  অ্যানালগ অংশ রোগীর  রক্তচাপ, হৃদযন্ত্রের ত্রিয়া, শরীরের তাপমাত্রা ইত্যাদি উপাত্ত গ্রহণ করে এবং ডিজিটাল অংশে ব্যবহার করার জন্য যথাযোগ্য সংখ্যা সংকেতে  রূপান্তর করে তা ডিজিটাল অংশে প্রেরণ করে। ডিজিটাল অংশ প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে রোগীর অবস্থা প্রকাশ করে।

AKM Shafiul Azam

View posts by AKM Shafiul Azam
Currently working as a Instructor (Computer), District Based Women Computer Training Project (64 districts), Jatiya Mohila Songtha Under Ministry of Women and Children Affairs

Leave a Reply

Scroll to top