হারমনিক প্রাইস প্যাটার্ন

এখন যেহেতু আপনি ব্যাসিক চার্ট প্যাটার্ন সম্পর্কে ধারনা পেয়েছেন, চলুন আরও কিছু অ্যাডভানস ট্যুল যোগ করি। এই লেসনে, আমরা হারমোনিক প্রাইস প্যাটার্নের সম্পর্কে জানবো। এগুলো চিহ্নিত করতে একটু কষ্টকর মনে হতে পারে, কিন্তু যখন এগুলো চিহ্নিত করতে পারবেন তখন ভালো লাভের সুযোগ পাবেন। এই প্যাটার্নের উদ্দেশ্য হোল সাম্প্রতিক ট্রেন্ডের সম্ভাব্য রিট্রেসমেন্ট চিহ্নিত করা। এর সাথে আমরা পূর্বে যেসব ট্যুল সম্পর্কে দেখেছিলাম সেগুলোও ব্যবহার করবো – ফিবনাস্যি রিট্রেসমেণ্ট এবং এক্সটেনশন! এই ট্যুল ব্যবহার করে আপনি এসব চমৎকার হারমোনিক প্যাটার্ন চিহ্নিত করতে পারবেন, আমরা ট্রেন্ডের সম্ভাব্য কন্টিনিউয়েশন এরিয়া চিহ্নিত করতে পারবো। এই লেসনে আমরা নিম্নোক্ত হারমোনিক প্রাইস প্যাটার্ন সম্পর্কে আলোচনা করবোঃ

 

– ABCD প্যাটার্ন

– থ্রি-ড্রাইভ প্যাটার্ন

– গার্টলে প্যাটার্ন

– ক্রাব প্যাটার্ন

– ব্যাট প্যাটার্ন

– বাটারফ্লাই প্যাটার্ন

 

ABCD প্যাটার্ন:

এই লেসনে আমরা সহজতম হারমনিক প্যাটার্ন সম্পর্কে জানবো। প্যাটার্ন চিহ্নিত করতে আপনার রবিন হুডের মতো তীক্ষ্ণ নজর লাগবে আর ফিবনাচ্চি ট্যুল লাগবে। বুলিশ এবং বিয়ারিশ ABCD প্যাটার্নের ক্ষেত্রে, দুটি লাইন হল AB এবং CD যেগুলোকে লেগ বলা হয় এবং BC কে কারেকশন অথবা রিট্রেসমেন্ট বলা হয়। যদি আপনি ফিবনাচ্চি রিট্রেসমেন্ট ট্যুল AB লেগে অঙ্কন করেন, তাহলে BC রিট্রেসমেন্ট ০.৬১৮ লেভেল পর্যন্ত যাওয়ার আশা করবেন। তারপর CD হবে BC কারেকশনের ১.২৭২ ফিবনাচ্চি এক্সটেনশন। সহজ তাই না? আপনার যা করতে হবে তা হল প্যাটার্ন তৈরি হওয়া পর্যন্ত অপেক্ষা করা (D পয়েন্ট পর্যন্ত পৌঁছানো) আর তারপরে ট্রেডে এন্ট্রি করা।

আপনার যদি নিয়মের প্রয়োজন থাকে, তাহলে সেগুলো নিম্নে দেয়া হলঃ

– AB এর দৈর্ঘ্য এবং CD এর দৈর্ঘ্য প্রায় সমান হবে।

– প্রাইসের A থেকে B পয়েন্টে যেতে যত সময় লাগে, C থেকে D পর্যন্ত যেতেও সেরকম সময় লাগবে।

 

থ্রি-ড্রাইভ: 

থ্রি-ড্রাইভ প্যাটার্ন অনেকটা ABCD প্যাটার্নের মতো কিন্তু এতে ৩টা লেগ আছে (যেগুলোকে ড্রাইভ বলা হয়) এবং ২টা কারেকশন অথবা রিট্রেসমেন্ট আছে। পানির মতো সহজ! একটা মজার ব্যাপার হল থ্রি-ড্রাইভ প্যাটার্ন এলিয়ট ওয়েভ প্যাটার্নের পূর্বপুরুষ। আগের মতোই আপনার রবিন হুডের মতো নজর, ফিবনাচ্চি ট্যুল আর এক পাতিল ধৈর্য লাগবে।

উপরের চার্ট থেকে দেখতে পাচ্ছেন, A পয়েন্ট ড্রাইভ ১ এর ৬১.৮% রিট্রেসমেন্ট হওয়া উচিত। একই ভাবে, B পয়েন্টের ড্রাইভ ২ এর ৬১.৮% হওয়া উচিত। তারপরে, ড্রাইভ ২ কারেকশন A এর ১.২৭২ হওয়া উচিত এবং ড্রাইভ ৩ যথাক্রমে কারেকশন B এর ১.২৭২ হওয়া উচিত।

এখানে নিম্নোক্ত নিয়মগুলো মেনে চলা ভালোঃ

– প্রাইসের ড্রাইভ ২ সম্পন্ন করতে যে সময় লাগে, ড্রাইভ ৩ এর একই রকম সময় লাগে উচিত।

– এছাড়াও, রিট্রেসমেন্ট A এবং B সম্পন্ন হওয়ার সময়ও একই রকম হওয়া উচিত।

 

গার্টলে এবং পশুপাখি পাখি:

অনেক আগের কথা। এক দেশে চরম এক ট্রেডার বাস করতো। তার নাম ছিল হ্যারল্ড ম্যাকিনলে গার্টলে। ১৯৩০ সালের দিকে তার স্টক মার্কেট অ্যাডভাইজরি সার্ভিস ছিল যার ওপর অনেকে নজর রাখতো। তার সার্ভিস প্রথম ছিল যারা স্টক মার্কেট অ্যানালাইজ করতে বৈজ্ঞানিক এবং স্ট্যাস্টিক্যাল মেথড ব্যবহার করতো। গার্টলের মতে, সে ট্রেডারদের ২ টা সবচেয়ে বড় সমস্যার সমাধান করেছিলঃ কি এবং কখন বাই করতে হবে। তারপরে, ট্রেডাররা দেখতে পেল যে এসব প্যাটার্ন অন্যান্য মার্কেটে প্রয়োগ করা সম্ভব। তারপর থেকে, অনেক বই, ট্রেডিং সফটওয়্যার, আর অন্যান্য প্যাটার্ন (যেগুলো নিম্নে আলোচনা করা হয়েছে) গার্টলের ভিত্তিতে তৈরি হয়েছে।

 

গার্টলে অথবা “২২২” প্যাটার্ন:

গার্টলে “২২২” প্যাটার্নের নামকরন করা হয়েছে এইচ.এম. গার্টলের নামানুসারে। গার্টলে প্যাটার্নগুলোতে ব্যাসিক ABCD প্যাটার্ন উল্লেখ থাকে যেগুলো আমরা আগে আলোচনা করেছি, কিন্তু এগুলোতে তার আগে গুরুত্বপূর্ণ হাই এবং লো থাকে। সাধারনত এসব প্যাটার্ন ফর্ম করে যখন ওভারঅল ট্রেন্ড গঠিত হয় আর দেখতে “M” অথবা “W” এর মতো দেখায়। এসব প্যাটার্ন ট্রেডারদের ওভারঅল ট্রেন্ডে এন্ট্রির জন্য ভালো পয়েন্ট খুজে পেতে সহায়তা করে।

গার্টলে ফর্ম করে যখন প্রাইস অ্যাকশন সাম্প্রতিক আপট্রেন্ডে (অথবা ডাউনট্রেন্ড) মুভ করছে কিন্তু মধ্যে আবার কারেকশনের সংকেত দেয়া শুরু করেছে। গার্টলে যখন এতো সুন্দর প্যাটার্ন তৈরি করে তখন সেগুলো ফিবনাচ্চি রিট্রেসমেন্ট এবং ফিবনাস্যি এক্সটেনশন লেভেলের পয়েন্ট হয়। এটা একটা শক্তিশালী সংকেত দেয় যে পেয়ারটি আসলেই রিভার্স করতে পারে। এই প্যাটার্নটি খুঁজে পাওয়া কষ্টকর হতে পারে আর যখন আপনি তা পাবেন, তখন আবার অনেকগুলো ফিবনাচ্চি ট্যুল আপনাকে বিভ্রান্ত করতে পারে। বিভ্রান্তি দূর করার একমাত্র উপায় হল এক পা করে আগানো। যাই হোক, এই প্যাটার্নের মধ্যে বুলিশ এবং বিয়ারিশ ABCD প্যাটার্ন আছে, কিন্তু তার আগে একটি X পয়েন্ট আছে যা D পয়েন্টকে ছাড়িয়ে গেছে। পারফেক্ট “গার্টলে” প্যাটার্নের নিম্নোক্ত বৈশিষ্ট্য থাকেঃ

১. AB মুভ XA মুভের ০.৬১৮ রিট্রেসমেন্ট হবে।

২. BC মুভ AB মুভের ০.৩৮২ অথবা ০.৮৮৬ রিট্রেসমেন্ট হবে।

৩. BC রিট্রেসমেণ্ট যদি AB এর ০.৩৮২ হয়, তাহলে CD হবে BC এর ১.২৭২। আর যদি, BC রিট্রেসমেন্ট AB এর ০.৮৮৬ হয়, তাহলে CD হবে BC মুভের ১.৬১৮।

৪. CD মুভ XA মুভের ০.৭৮৬ রিট্রেসমেন্ট হবে।

 

পশুপাখি:

সময়ের সাথে গার্টলে প্যাটার্নের জনপ্রিয়তাও বেড়ে গিয়েছে আর মানুষ নিজস্ব ভেরিয়েশন তৈরি করেছে।
কোন কারনে জানা নেই, যারা এসব প্যাটার্ন আবিস্কার করেছে তারা সবাই সেগুলোর নামকরন করেছে পশুপাখির নামে।

 

ক্রাব প্যাটার্ন:

২০০০ সালে, স্কট কারনি, হারমোনিক প্রাইস প্যাটার্নের এক ভক্ত, “ক্রাব” প্যাটার্ন আবিস্কার করেছে।

তার মতে, এটা হচ্ছে সবগুলো হারমোনিক প্যাটার্নের মধ্যে সবচেয়ে নিখুত প্যাটার্ন। কারন হচ্ছে XA পয়েন্ট থেকে এর চরম সম্ভাব্য রিভার্সাল জোন (মাঝেমাঝে “প্রাইস রিভার্স হলে হয় নয়তো পায়জামা বেচতে হবে” পয়েন্ট বলা হয়ে থাকে)
এই প্যাটার্নের রিস্ক-রিওয়ার্ড রেশিও অনেক বেশী হয়ে থাকে স্টপ লস খুব ছোট হওয়ার কারনে। “পারফেক্ট” ক্রাব প্যাটার্নের নিম্নোক্ত বৈশিষ্ট্যগুলো থাকতে হবেঃ

১. AB মুভ XA মুভের রিট্রেসমেন্টের ০.৩৮২ অথবা ০.৬১৮ হবে।

২. BC মুভ AB মুভের রিট্রেসমেন্টের ০.৩৮২ অথবা ০.৮৮৬ হবে।

৩. যদি BC রিট্রেসমেন্ট মুভ AB মুভের ০.৩৮২ হয়, তাহলে CD মুভ BC মুভের ২.২৪ হবে। যদি BC রিট্রেসমেন্ট মুভ AB মুভের ০.৮৮৬ হয়, তাহলে CD মুভ BC মুভের ৩.৬১৮ হবে।

৪. CD মুভ XA মুভের এক্সটেনশনের ১.৬১৮ হওয়া উচিত।

 

ব্যাট প্যাটার্ন:

২০০১ সালে, স্কট কারনি আরেকটি হারমোনিক প্রাইস প্যাটার্ন আবিস্কার করেছে যার নাম দেয়া হয়েছে “ব্যাট”। ব্যাট নির্ধারণ করা হয় XA মুভের ০.৮৮৬ রিট্রেসমেণ্টের মাধ্যমে সম্ভাব্য রিভার্সাল জোন হিসেবে। ব্যাট প্যাটার্নের নিম্নোক্ত বৈশিষ্ট্য আছেঃ

১. AB মুভ XA মুভের ০.৩৮২ অথবা ০.৫০০ রিট্রেসমেন্ট হবে।

২. BC মুভ AB মুভের ০.৩৮২ অথবা ০.৮৮৬ রিট্রেসমেণ্ট হবে।

৩. যদি BC মুভ AB মুভের ০.৩৮২ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ১.৬১৮ এক্সটেনশন হবে। একইভাবে যদি BC মুভ AB মুভের ০.৮৮৬ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ২.৬১৮ এক্সটেনশন হবে।

৪. CD মুভ XA মুভের ০.৮৮৬ রিট্রেসমেণ্ট হবে।

 

বাটারফ্লাই প্যাটার্ন:

তারপরে হচ্ছে বাটারফ্লাই প্যাটার্ন। মোহাম্মদ আলীর মতো, যদি এই সেটআপ খুজে বের করতে পারেন, আপনি অনেক পিপ পকেটে ভরতে পারেন!

এটা আবিস্কার করেছে ব্রাইস গিলমোর। পারফেক্ট বাটারফ্লাই প্যাটার্ন নির্ধারণ করা হয় AB মুভ XA মুভের ০.৭৮৬ রিট্রেসমেন্ট দিয়ে। বাটারফ্লাই প্যাটার্নের নিম্নোক্ত নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকেঃ

১. AB মুভ XA মুভের ০.৭৮৬ রিট্রেসমেন্ট হবে।

২. BC মুভ AB মুভের ০.৩৮২ অথবা ০.৮৮৬ রিট্রেসমেন্ট হবে।

৩. যদি BC মুভ AB মুভের ০.৩৮২ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ১.৬১৮ এক্সটেনশন হবে। একইভাবে যদি BC মুভ AB মুভের ০.৮৮৬ রিট্রেসমেন্ট হয়, তাহলে CD মুভ BC মুভের ২.৬১৮ এক্সটেনশন হবে।

৪. CD মুভ XA মুভের ১.২৭ অথবা ১.৬১৮ এক্সটেনশন হওয়া উচিত।

 

হারমোনিক প্রাইস প্যাটার্ন ট্রেডের ৩ টি ধাপ

 

আপনি হয়তো অনুমান করে নিয়েছেন যে, হারমোনিক প্রাইস প্যাটার্নে লাভ করতে হলে “পারফেক্ট” প্যাটার্ন চিহ্নিত করতে হবে এবং সেগুলো সম্পন্ন হওয়ার পরে বাই অথবা সেল করতে হবে।

হারমোনিক প্রাইস প্যাটার্ন চিহ্নিত করার ৩ টি প্রাথমিক ধাপ রয়েছেঃ

১ম ধাপঃ সম্ভাব্য হারমোনিক প্রাইস প্যাটার্ন খুজে বের করা

২য় ধাপঃ সম্ভাব্য হারমোনিক প্যাটার্ন পরিমাপ করা

৩য় ধাপঃ হারমোনিক প্রাইস প্যাটার্ন সম্পন্ন হলে বাই অথবা সেল করা

এসব ধাপ অনুসরন করলে, আপনি হাই প্রবাবিলিটি সেটআপ পাবেন যেগুলো আপনাকে লাভজনক ট্রেড দিতে পারে।
চলুন এগুলো চার্টে ব্যবহার করে দেখি!

 

১ম ধাপঃ সম্ভাব্য হারমোনিক প্রাইস প্যাটার্ন খুজে বের করা

 

সম্ভাব্য একটি হারমোনিক প্রাইস প্যাটার্ন দেখা যাচ্ছে! এই পর্যায়ে আমরা নিশ্চিত না যে এটা কোন ধরনের প্যাটার্ন হবে। এটা থ্রি-ড্রাইভ হতে পারে, কিন্তু আবার ব্যাট অথবা ক্রাবও হতে পারে।

 

২য় ধাপঃ সম্ভাব্য হারমোনিক প্যাটার্ন পরিমাপ করা

 

ফিবনাচ্চি ট্যুল ব্যবহার করে আমরা এটা নিরীক্ষা করে দেখি।

১. BC মুভ AB মুভের ০.৬১৮ রিট্রেসমেণ্ট।

২. CD মুভ BC মুভের ১.২৭২ এক্সটেনশন।

৩. AB এর দৈর্ঘ্য প্রায় CD এর দৈর্ঘ্যের সমান।

 

৩য় ধাপঃ হারমোনিক প্রাইস প্যাটার্ন সম্পন্ন হলে বাই অথবা সেল করা

 

প্যাটার্ন সম্পন্ন হলে, আপনাকে তাতে সাড়া দিতে হবে আর বাই অথবা সেল অর্ডার দিতে হবে।

এই ক্ষেত্রে, আপনি D পয়েন্টে বাই করবেন, যেটা BC মুভের ১.২৭২ এক্সটেনশন, আর স্টপ লস এন্ট্রি প্রাইসের কয়েক পিপ নীচে দেবেন।

হারমোনিক প্রাইস প্যাটার্নের সমস্যা হল এরা এতোই পারফেক্ট যে এগুলো চিহ্নিত করা অনেকটা কষ্টকর। ধাপগুলো জানার চেয়ে, আপনার তীক্ষ্ণ নজর থাকা লাগবে সম্ভাব্য হারমোনিক প্রাইস প্যাটার্ন চিহ্নিত করতে এবং প্যাটার্ন সম্পন্ন হওয়ার সময় প্রচুর ধৈর্য লাগবে।

 

৬টি হারমনিক প্রাইস প্যাটার্ন হচ্ছেঃ

 

– ABCD প্যাটার্ন

– থ্রি-ড্রাইভ প্যাটার্ন

– গার্টলে প্যাটার্ন

– ক্রাব প্যাটার্ন

– ব্যাট প্যাটার্ন

– বাটারফ্লাই প্যাটার্ন

হারমোনিক প্রাইস প্যাটার্ন চিহ্নিত করার ৩টি প্রাথমিক ধাপ হচ্ছেঃ

১ম ধাপঃ সম্ভাব্য হারমোনিক প্রাইস প্যাটার্ন খুজে বের করা

২য় ধাপঃ সম্ভাব্য হারমোনিক প্যাটার্ন পরিমাপ করা

৩য় ধাপঃ হারমোনিক প্রাইস প্যাটার্ন সম্পন্ন হলে বাই অথবা সেল করা

আবারো বলছি, হারমোনিক প্রাইস প্যাটার্ন এতোই পারফেক্ট যে চিহ্নিত করা খুব কষ্টকর।

ধাপগুলো জানার চেয়ে আপনার তীক্ষ্ণ নজর থাকা লাগবে হারমোনিক প্রাইস প্যাটার্ন চিহ্নিত করতে এবং প্যাটার্ন সম্পন্ন হতে এবং ট্রেড পেতে অনেক ধৈর্য থাকতে হবে।

InfotakeBD

View posts by InfotakeBD
InfotakeBD is a information sharing blog, We share information for you. Please visit us and if you want to contribute for this blog please email us infotakebd@gmail.com. Thank you

Leave a Reply

Scroll to top