সহজেই বয়স বের করার কৌশল, যা প্রতিটি চাকরি প্রত্যাশীর জানা দরকার।

সহজেই বয়স বের করার কৌশল, যা প্রতিটি চাকরি প্রত্যাশীর জানা দরকার।

 

চাকরির আবেদনে বয়স একটি গুরুত্বপর্ণ বিষয়। বর্তমানে সকল সরকারী চাকরিতে সাধারনদের জন্য সাধারণত ১৮-৩০ বছর , মুক্তিযোদ্ধার কোটাধারীদের জন্য ১৮- ৩২ বছর নির্ধারন করা আছে। অনলাইনে চাকরির আবেদন করার ক্ষেত্রে বয়সটা সফটওয়ারের মাধ্যমে হিসাব করা হলেও স্বহস্তে আবেদনের ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে উল্লিখিত তারিখে প্রার্থীর বয়স লিখে দিতে হয় ।

বয়স বের করতে – কতসালের কত তারিখে বয়স বের করবো তা আগে লিখে নিতে হবে তারপর জন্মসাল-মাস তারিখ লিখে তা হতে বিয়োগ করতে হবে । নিম্নে কিভাবে জন্ম তারিখ দিয়ে আপনি আপনার বয়স বের করবেন তা উদাহরণসহ তুলে ধরা হল ।

যেমন আপনার জন্ম তারিখ যদি ২২/১২/১৯৮৮ ইং হয় তবে  ১২/১০/২০১৭ তারিখে আপনার বয়স হবে ২৮ বছর ০৯ মাস ২২ দিন ( জন্মগ্রহনের দিন, তাই ১ দিন যোগ করা হয়েছে )

 

উদাহরনটির বিস্তারিত সমাধান ঃ  ১২ দিন থেকে ২২ দিন বিয়োগ করতে একমাস ধার নিতে হবে, কারন ১২ থেকে ২২ বড় সংখ্যা । (একমাস = ২৮/২৯/৩০/৩১ হতে পারে , দেখতে হবে যে মাসটা ধার নিচ্ছি তা কয়দিনে মাস যেমন এখানে অক্টোবর মাস ৩১ দিনে তাই ৩১+১২ = ৪৩ দিন সেখান থেকে ২২ দিন বিয়োগ করে ২১ দিন হয়েছে  । একমাস ধার দেওয়া হয়েছে তাই অবশিষ্ট আছে ০৯ মাস যা থেকে ১২ মাস বিয়োগ দিতে হবে সেহুতু ১ বছর (১২ মাস ) ধার নিতে হবে ।১২+৯ =২১ থেকে ১২ মাস বিয়োগ করে ০৯ মাস হয়েছে ।একবছর ধার দেওয়া হয়েছে অবশিষ্ট ২০১৬ থেকে ১৯৮৮ বিয়োগ করে ২৮ বছর হয়েছে । উল্লেখ্য যে , উপরের সংখ্যা (দিন , মাস ছোট হলেই কেবল এমনটি হবে ) যদি বড় হয় তবে ধার নেওয়ার দরকার নাই , স্বাভাবিক নিয়োমে বিয়োগফল বের করলেই হবে ।তবে লক্ষ্যনীয় যে, আগে যে তারিখের বসয় বের করা লাগবে ,সেই সাল তারপর মাস তারপর দিন লিখতে হবে এবং একই ভাবে জন্মতারিখ লিখে তা থেকে বিয়োগ করতে হবে ।

তথ্য উৎসঃ নবীন চাকরি প্রত্যাশীদের জন্য রচিত“ চাকরির মৌলিক তত্ত্ব”

আপনি চাইলে অনলাইন ক্যালকুলেটর থেকেও আপনার বয়স বের করতে পারবেন

sulaimanali

View posts by sulaimanali
I have completed BSc and MSc in Geography and Environmental Studies from Rajshahi University. I am currently working as a Instructor (computer).

Leave a Reply

Scroll to top